সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৭:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কিশোরগঞ্জে ৩১ তম আন্তর্জাতিক ২৪ তম প্রতিবন্ধী দিবস উদযাপিত ভৈরবে ফসল রক্ষা বাধ ও ফসলি জমি কেটে ইট ভাটায় ব্যবহার হচ্ছে মাটি॥ হুমকির মুখে পরিবেশ ও জীব বৈচিত্র কিশোরগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিট সদস্যদের না জানিয়ে প্রহসনের   নির্বাচনের পাঁয়তারার অভিযোগ বিএনপি-জামায়াত মিথ্যাচার করছে তাদের ফাদেঁ পা দিবেন না: ভৈরবে বিসিবি সভাপতি পাপন তামিম ইকবালের পরিবর্তে ভারতের বিপক্ষে ওয়ানডে অধিনায়ক লিটন দাস কুলিয়ারচরে বিভিন্ন উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করেন সাংসদ নাজমুল হাসান পাপন অবহেলার দায়ে ১৩৪ জনের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা বিজয় টিভি ভৈরব প্রতিনিধি হলেন সাংবাদিক সোহানুর রহমান সোহান বিশ্বকাপ আয়োজনে ৪০০-৫০০ শ্রমিকের মৃত্যুর কথা স্বীকার কাতারের অনেক সাংবাদিক সঠিকভাবে না জেনে লেখা প্রকাশ করেন: পররাষ্ট্রমন্ত্রী
যেমন কর্ম তেমন ফল

যেমন কর্ম তেমন ফল

মানুষ যেমন কাজ করবে, তেমন ফল পাবে। ভালো কাজের ভালো ফল, মন্দ কাজের মন্দ ফল। হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন আমি নবী কারিম (সা.)-এর পেছনে বসা ছিলাম। তিনি আমাকে বললেন, ‘হে বৎস! নিশ্চয় আমি তোমাকে কয়েকটি বাক্য শেখাব। শুনে রাখো, আল্লাহর বিধানগুলো সংরক্ষণ করবে, আল্লাহ তোমাকে হেফাজত করবেন। আল্লাহর বিধান আদায় করবে, তুমি আল্লাহকে তোমার সামনেই পাবে। আর যখন তুমি কোনো কিছু চাওয়ার ইচ্ছা করবে, তখন আল্লাহর কাছেই চাইবে। যখন সাহায্য চাইতে হবে আল্লাহর কাছে সাহায্য চাইবে। জেনে রেখো! যদি সব সৃষ্টি একত্র হয়ে তোমার কোনো উপকার করতে চায়, তবু তারা আল্লাহর নির্ধারিত পরিমাণ ছাড়া কখনই তোমার উপকার করতে পারবে না। আর যদি সব সৃষ্টি একত্র হয়ে তোমার কোনো ক্ষতি করতে চায়, তবু তারা আল্লাহর নির্ধারিত পরিমাণ ছাড়া কখনই তোমার ক্ষতি করতে পারবে না। কলম তুলে নেওয়া হয়েছে এবং দফতরগুলো শুকিয়ে গেছে।’ (তিরমিজি : ২৫১৬)
এ হাদিস দ্বারা বোঝা যায়, মানুষ যেমন কাজ করবে তেমন ফল পাবে। কখনও কখনও আল্লাহ মানুষের কাজের প্রতিদান অনুরূপ কাজের মাধ্যমে দেন। এমন কিছু আমলের বিবরণ তুলে ধরা হলো।
আল্লাহকে স্মরণ করা : আল্লাহ বলেন, ‘আমাকে স্মরণ করো, আমিও তোমাদের স্মরণ করব। আমার কৃতজ্ঞতা আদায় করো, অকৃতজ্ঞ হয়ো না।’ (সুরা বাকারা, আয়াত : ১৫২)
অন্যের দোষ গোপন করা : মানুষের দোষচর্চা ইসলামে নিষিদ্ধ। কেউ যদি অন্যের দোষ গোপন করে তবে আল্লাহ তার দোষও গোপন করবেন। মহানবী (সা.) বলেন, ‘যে ব্যক্তি মুসলমানের দোষ গোপন রাখে আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দোষ গোপন রাখবেন।’ (মুসলিম : ৭০২৮)
মসজিদ নির্মাণ করা : মসজিদ আল্লাহর ঘর। যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য পৃথিবীতে তাঁর ঘর মসজিদ নির্মাণ করবে, আল্লাহ জান্নাতে তার জন্য ঘর নির্মাণ করবেন। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদ তৈরি করে আল্লাহ তার জন্য জান্নাতে একটি বাড়ি তৈরি করে দেবেন।’ (মুসলিম : ৭৬৬১)
আল্লাহর বিধান সংরক্ষণ করা : আল্লাহর বিধান সংরক্ষণের অর্থ হলো, তা মান্য করে চলা। আল্লাহ যা করতে বলেছেন তা করা এবং যা করতে নিষেধ করেছেন তা পরিহার করা। যে ব্যক্তি আল্লাহর বিধান মেনে চলবে, আল্লাহ তাকে যাবতীয় অকল্যাণ থেকে রক্ষা করবেন। আলোচ্য হাদিসে যেমনটি বলা হয়েছে। এ ছাড়া পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘কোনো পুরুষ বা কোনো নারী যদি ভালো কাজ করে, আমি তাকে উত্তম জীবন দান করব।’ (সুরা নাহল : ৯৭)
সৃষ্টির প্রতি দয়া করা : যে ব্যক্তি আল্লাহর সৃষ্টির প্রতি অনুগ্রহ করবে, আল্লাহ তার প্রতি অনুগ্রহ করবেন। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাঁর বান্দাদের মধ্য থেকে দয়াশীলদের প্রতি দয়া করেন।’ (বুখারি : ৭৪৪৮)। অন্য হাদিসে এসেছে, ‘তোমরা দুনিয়াবাসীর প্রতি দয়া করো, যিনি আসমানে আছেন তিনি তোমাদের প্রতি দয়া করবেন।’ (আবু দাউদ : ৪৯৪৩)

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana