মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:১৩ অপরাহ্ন

কোথায় হারিয়ে গেছে বিশ্ববিবেক!

কোথায় হারিয়ে গেছে বিশ্ববিবেক!

আমরা মিডিয়ার কল্যাণে বিশ্ব মোড়লদের মুখে মানবতার বুলি শুনি, বিচার বহির্ভূত হত্যাকান্ডের নিন্দা শুনি, কখনো বা সামরিক সরকারের বিরুদ্ধে অবস্থান নিতে দেখি। অবৈধ দখলদার ইহুদি রাষ্ট্র ইজরাইল সরকারের অত্যাচার ও নিপীড়নের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের মতো সংগঠনও যেন মুখে কুলুপ এটেছেন। এই ক্ষেত্রের বিশ্ব কবিরা যেন নিরব। যেমন: কোনো কারণ ও বিচার ছাড়াই ইসরাইলের কারাগারে বন্দি আছেন ফিলিস্তিনের নাগরিক হাসিম আবু হাওয়াস। এর প্রতিবাদে আমরণ অনশন করছেন ইসলামিক জিহাদ মুভমেন্টের এ সদস্য। এখন পর্যন্ত তিনি ১৪০ দিন ধরে মুখে কিছু নেননি। আর এত লম্বা সময় ধরে অনশনে থাকার কারণে তার স্বাস্থ্যের অবস্থা বেশ খারাপ হয়ে গেছে।

পাঁচ সন্তানের জনক হাসিম আবু হাওয়াসকে গ্রেফতার করা হয় গত বছর। তাকে গ্রেফতার করা হয় অ্যাডমিনিসট্রিটিভ ডিটেনশন এর অধীনে। ফলে তাকে কোনো কারণ ছাড়া ও কোনো প্রকার বিচার না করে যতদিন ইচ্ছা ততদিন তারা আটক করে রাখতে পারবে। এমনকি তিনি জানতেও পারবেন না তাকে ঠিক কি কারণে আটকে রাখা হয়েছে। তার বিরুদ্ধে কোনো অভিযোগে বিচার করা হবে, এটিও জানতে পারবেন না। আর এমন কালো নিয়মের প্রতিবাদে গত আগস্ট মাস থেকে আবু হাওয়াস অনশন শুরু করেন।

সর্বশেষে ফিলিস্তিনি মুক্তিকামী নাগরিক হাসিম আবু হাওয়াসা এর নি:শর্ত মুক্তি কামনা  করছি এবং এ ব্যপারে বিশ্বের সকল শান্তিকামী দেশ ও মানবতাবাদী সংগঠনগুলোর আশুহস্তক্ষেপ কামনা করছি।

 

শাফায়েত জামিল রাজীব

প্রধান সম্পাদক

একুশে টাইমস্ বিডিডটকম

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana