মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

২০২২ সালে পরাজিত হবেনা করোনা

২০২২ সালে পরাজিত হবেনা করোনা

একুশে ডেস্ক:
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস আশা প্রকাশ করেছেন, ২০২২ সালে করোনাভাইরাসের মহামারি হার মানবে। তবে এজন্য বেশ কিছু শর্ত উল্লেখ করেছেন তিনি; যার একটি হলো সংক্রমণ রোধে আন্তর্জাতিক ঐক্য। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, খ্রিস্টীয় নতুন বছরের শুরুতে একটি বিবৃতি দিয়েছেন ডব্লিউএইচওর প্রধান। এতে তিনি টিকা নিয়ে জাতীয়তাবাদী আচরণ ও টিকার মজুদের বিষয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছেন।
চীনের হুবেই প্রদেশের উহানে প্রায় দুবছর আগে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। অর্থাৎ শনাক্ত হওয়ার দুবছর পর করোনার বিদায় নিয়ে কথা বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি যখন করোনার পরাজিত হওয়ার কথা বলছেন তখন বিশ্বজুড়ে প্রায় ২৯ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে প্রায় ৫৫ লাখ মানুষ। এই যখন পরিস্থিতি তখন বিশ্বজুড়ে খ্রিস্টীয় নতুন বছর উদযাপন করা হচ্ছে। তবে করোনার কারণে দেশে দেশে এই উদযাপনের ওপর বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জনসমাগম যাতে না হয় সেই আহ্বান জানানো হচ্ছে।
বিবিসির খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে বিধিনিষেধসহ সার্বিক পরিস্থিতি বর্তমানে মানুষের জীবনের নিত্যদিনের সঙ্গী হয়ে গেছে। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ করেছে নানা সময়। পরিবার থেকে মানুষ বিচ্ছিন্ন হয়েছে। এ ছাড়া মাস্ক ছাড়া বাইরে যাওয়ার বিষয়টি এখন চিন্তাতীত। এত কিছুর পরও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এ নিয়ে আশার বাণী শোনালেন। তিনি বলেন, কোভিড-১৯-এর চিকিৎসায় এখন অনেক কিছু রয়েছে।
তবে একই সঙ্গে সতর্কবার্তাও দিয়েছেন গেব্রিয়াসিস। তিনি বলেছেন, টিকার ক্ষেত্রে যে অসমতা রয়েছে তা বজায় থাকলে ভাইরাসের নতুন ধরন আসার ঝুঁকি বাড়বে। ‘আমরা যদি এই অসমতা থেকে বেরিয়ে আসতে পারি তবে করোনার মহামারি বিদায় নেবে’- বলেন তিনি।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana