শুক্রবার, ০১ Jul ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

আজ বই বিতরণ কার্যক্রম শুরু, ঘাটতি ৩ কোটি মুদ্রণ

আজ বই বিতরণ কার্যক্রম শুরু, ঘাটতি ৩ কোটি মুদ্রণ

একেুশে ডেস্ক:

অতিমারি করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে এবার পাঠ্যপুস্তক উৎসব নেই। তবে সাড়ে ৩ কোটি মুদ্রণ বাকি রেখেই আজ শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়ার কার্যক্রম শুরু করা হচ্ছে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে এবার তেরো দিনব্যাপী চলবে এই কার্যক্রম। সেই হিসাবে ১৩ জানুয়ারি নবম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে শেষ বই বিতরণ।

এদিকে শিশুরা নতুন বই পেলেও আরও অন্তত ৩ মাস পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা সংক্রমণ থেকে শিশুদের রক্ষার্থে এই সিদ্ধান্ত বলে ইতোমধ্যে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নতুন বছরের ক্লাস ও পাঠ পরিকল্পনা বৃহস্পতিবার রাতেই প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও (ডিপিই) দু-একদিনের মধ্যে প্রাথমিক স্তরের সিদ্ধান্ত জানাবে। উভয় স্তরই প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত আগের মতো আংশিক শ্রেণি কার্যক্রম চালাবে। তবে পঞ্চম, দশম এবং এসএসসি-দাখিল পরীক্ষার্থীরা অগ্রাধিকার পাবে। তাদেরকে সপ্তাহের প্রতি কর্মদিবসই শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হবে।

সরকার এবার প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৩৫ কোটি বই মুদ্রণ করছে। এর মধ্যে প্রাথমিক স্তরে ৯ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৭৭৪টি আর মাধ্যমিকে ২৪ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৫৬টি বই আছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শুক্রবার পর্যন্ত প্রাথমিকে ৯ কোটি ২৭ লাখ ৬২ হাজার ২৩২ এবং মাধ্যমিকে ২১ কোটি ৯২ লাখ ২০ হাজার ৫৫৫টি সরবরাহ করা সম্ভব হয়েছে। এই হিসাবে প্রাথমিকে ৭০ লাখ ৯৬ হাজার ৫৪২ এবং মাধ্যমিকে ২ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৭০১টি সরবরাহ করা সম্ভব হয়নি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana