শনিবার, ২১ মে ২০২২, ১২:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কুলিয়ারচরের ফরিদপুরে খালটের রাস্তার দুইপাশ দখলদারদের কবলে কটিয়াদী সরকারি কলেজে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান গ্রামের বাজারে কচুর লতি বিক্রি করে ভাইরাল অধ্যাপক হোসেনপুরে ট্রাক্টর চাপায় শিশুর মৃত্যু বাবার রাজনৈতিক আদর্শে উদ্বেলিত হয়ে যুবদল থেকে সরে দাড়ালেন পুত্র শাহীন পাকুন্দিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু করিমগঞ্জে ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক প্রধানমন্ত্রীই পারেন জনগণের সকল প্রত্যাশা পুরণে -কিশোরগঞ্জে চিত্র নায়ক কাঞ্চন পাকুন্দিয়ায় সরকার নির্ধারিত মূল্যে ধান ও চাল সংগ্রহ শুরু সাংবাদিক শিরিন হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে বাংলাদেশ
সুদানে বন্ধ সোনার খনি ধসে ৩৮ জন নিহত

সুদানে বন্ধ সোনার খনি ধসে ৩৮ জন নিহত

ছবি: সংগৃহীত

একুশে ডেস্ক: 
সুদানের পশ্চিম কর্দোফান প্রদেশে একটি পরিত্যক্ত সোনার খনি ধসে কমপক্ষে ৩৮ জন নিহত হয়েছে।  মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ একথা জানায়।
দেশটির রাষ্ট্র-চালিত খনি কোম্পানি এক বিবৃতিতে বলেছে, রাজধানী খার্তুম থেকে ৭০০ কিলোমিটার (৪৩৫ মাইল) দক্ষিণে ফুজা গ্রামে বন্ধ, অ-কার্যকর একটি খনি ধসে পড়েছে। এতে অনেকেই আহত হয়েছে বলা হলেও, তার সুনির্দিষ্ট কোনও সংখ্যা তারা জানায়নি।
স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, দারসায়া খনিতে বেশ কয়েকটি খাদ ধসে পড়েছে। এতে মৃতদের ছাড়াও অন্তত আটজন আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
খনি কোম্পানিটি ফেসবুকে দুর্ঘটনার ছবি পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে অন্তত দুটি ড্রেজার সম্ভাব্য জীবিত ও মৃতদেহ খুঁজে বের করতে কাজ করছে এবং এই দৃশ্য দেখতে স্থানীয় গ্রামবাসীরা ঘটনাস্থলে জড়ো হয়েছে।
অন্যান্য ছবিতে দেখা গেছে মানুষ মৃতদের দাফন করার জন্য নিয়ম মতো কবর প্রস্তুত করছে।
সংস্থাটি বলছে, খনিটি কার্যকর না থাকলেও, এর পাহারায় নিযুক্ত নিরাপত্তা বাহিনী ওই এলাকা ছেড়ে গেলে, স্থানীয় খনি শ্রমিকরা কাজে ফিরে আসে। তবে ঠিক কবে থেকে খনির কাজ বন্ধ ছিল, তা স্পষ্ট করে বলা হয়নি।
দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য খনি সমৃদ্ধ একটি প্রধান স্বর্ণ উৎপাদক দেশ সুদান। ২০২০ সালে, পূর্ব আফ্রিকান দেশটি ৩৬.৬ টন স্বর্ণ উত্পাদন করেছিল, সরকারী হিসাব মতে, যা ওই মহাদেশে দ্বিতীয় সর্বোচ্চ স্বর্ণ উত্পাদন।
 স্বর্ণ চোরাচালানের অভিযোগ সত্ত্বেও, গত দুই বছরে এই শিল্পকে নিয়ন্ত্রণ করতে শুরু করেছে দেশটির অন্তর্বর্তী সরকার।
সুদানের সোনার খনি ধসে পরা নিত্য নৈমিত্তিক ঘটনা, কারণ সেখানে নিরাপত্তার মান সর্বত্র কার্যকর নয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana