বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৩১ অপরাহ্ন

গ্রিসে শরণার্থী বোঝাই নৌকা উল্টে ১৬ জনের মৃত্যু

গ্রিসে শরণার্থী বোঝাই নৌকা উল্টে ১৬ জনের মৃত্যু

গ্রিসের এজিয়ান সাগরে অবস্থিত পারোস দ্বীপের কাছে একটি শরণার্থী বোঝাই নৌকা উল্টে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সে দেশের কোস্ট গার্ড। তাদের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা জানিয়েছে, শুক্রবার এ দুর্ঘটনার পর নিখোঁজদের সন্ধান ও উদ্ধারে এয়ারক্রাফট ও নৌযান মোতায়েন করা হয়।
আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও অন্যত্র থেকে ইউরোপীয় ইউনিয়নে পৌঁছাতে অভিবাসন প্রত্যাশীরা যে পথগুলো ব্যবহার করে থাকে, গ্রিস তার একটি। যদিও ২০১৫-১৬ সালের পর এই পথে অভিবাসন প্রত্যাশীদের চাপ অনেকটাই কমে এসেছে। শুক্রবার উল্টে যাওয়া নৌকাটি তুরস্ক থেকে ইতালিতে যাচ্ছিল বলে ধারণা কোস্ট গার্ডের; দুর্ঘটনার সময় এতে প্রায় ৮০ জন লোক ছিল বলেও অনুমান তাদের।
গ্রিসের আধা সরকারি এথেন্স বার্তা সংস্থা জানিয়েছে, কর্তৃপক্ষ উল্টে যাওয়া নৌকাটির যাত্রীদের মধ্যে তিন নারী ও এক শিশুসহ ১৬ জনের লাশ উদ্ধার করেছে। নৌকাটি কেন উল্টে গেল, তা স্পষ্ট নয়; কতজনকে জীবিত উদ্ধার করা হয়েছে তাও জানা যায়নি।
এ ধরনের দুর্ঘটনার জন্য মানব পাচারকারীরাই দায়ী বলে মন্তব্য করেছেন গ্রিসের নৌ পরিবহনমন্ত্রী গায়ানিস প্লাকিওতাকিস। ‘এ পাচারকারীরা মানুষের জীবনের ব্যাপারে উদাসীন, তারা নিরাপত্তার সাধারণ মানদণ্ড বজায় রাখে না এমন নৌযানগুলোতে লাইফজ্যাকেট ছাড়াই ডজন ডজন মানুষকে গাদাগাদি করে রাখে’, বিবৃতিতে বলেছেন তিনি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana