মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ০৯:১৮ অপরাহ্ন

আমাদের মুক্তিযুদ্ধ ও সপ্তম নৌবহর

আমাদের মুক্তিযুদ্ধ ও সপ্তম নৌবহর

বিজয় ঊষালগ্নে ৬ডিসেম্বর’৭১ ভারত বাংলাদেশকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়। ৭ ডিসেম্বর মিত্র বাহিনীর কাছে পাকিস্তানের শক্তিশালী ঘাঁটি যশোরের পতন ঘটে। চীনকে সামরিক অভিযানে যুক্তকরতে এবং সপ্তম নৌবহরকে নিয়োজিত করার জন্য ওয়াশিংটনে বসে হেনরি কিসিঞ্জার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী চীন সরকারের সঙ্গে অনবরত দেন-দরবার করতে থাকেন। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘে সাধারণ অধিবেশন ডেকে ১০৪-১১ ভোটে যুদ্ধবিরতি প্রস্তাব পাস করিয়ে নেয়। ৯ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সন ফিলিপাইন- ভিয়েতনাম উপকূলে অবস্থিত সপ্তম নৌবহরকে বঙ্গোপসাগরে অবস্থান নেওয়ার নির্দেশ দেন। পাকিস্তান বাহিনীর পরাজয় ও পতন রোধের জন্য নৌ, বিমান ও স্থল অপারেশন চালানোর সম্ভাব্য সামরিক মিশন দেওয়া হয় সপ্তম নৌবহরকে।

আমেরিকার হুমকি মোকাবিলায় সোভিয়েত ইউনিয়ন পাঁচটি সাবমেরিনসহ ১৬টি যুদ্ধ জাহাজ বঙ্গোপসাগর ও তার আশপাশে মোতায়েন করে। সব মহলে উদ্ভেগ ও আশঙ্কা ছড়িয়ে পড়ে। যুদ্ধের গতিধারা এখান থেকে যে কোনো দিকে মোড় নিতে পারে। গভীর সংকটময় পরিস্থিতিতে ভারতের রাজনৈতিক ও সামরিক নেতৃবৃন্দ প্রায় নিরুত্তর হয়ে পড়েন। অদম্য সাহস ও আত্মবিশ^া সী ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শান্ত ও ধীরস্থির অবস্থায় তিনটি নির্দেশ প্রদান করনে।

প্রথমত: সপ্তম নৌবহরের মিশন ব্যর্থ করার জন্য ভারতীয় নৌবাহিনীর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে চট্টগ্রামসহ বাংলাদেশের সব উপকূলে শক্তিশালী নৌ ব্যরিকেড গড়ে তোলা। দ্বিতীয়ত: যৌথ বাহিনীর সামরিক অগ্রযাত্রার গতি আরও বৃদ্ধি এবং দ্রুত ঢাকা দখল করা।

তৃতীয়ত: সপ্তম নৌবহর সামরিক অভিযানে নামলে সোভিয়েত ইউনিয়নের যুদ্ধে অংশগ্রহণ নিশ্চিত করা।
এমতবস্থায় পাক-মার্কিন কূটনৈতিক মিশন ব্যর্থ হয়। চীন সামরিক পদক্ষেপ থেকে পিছিয়ে যাওয়ায় এবং সোভিয়েত ইউনিয়নের অনড় অবস্থানের কারণে যুক্তরাষ্ট্র সপ্তম নৌবহরকে সামরিক অভিযানের জন্য চুড়ান্ত নির্দেশ প্রদান থেকে বিরত থাকে। সব দিক থেকে, সব রকমের সাহায্য থেকে বঞ্চিত হয়ে বাংলাদেশে পাকিস্তান কমান্ডার জেনারেল আবদুল্লাহনিয়াজী ১৬ ডিসেম্বর বিকালে ঢাকার সোহরাওয়ারদী উদ্যানে যৌথ বাহিনীর কমান্ডের কাছে নি:শর্ত আত্মসমর্পন করে।

শাফায়েত জামিল রাজীব
প্রধান সম্পাদক
একুশে টাইমস্ বিডিডটকম

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana