বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:০১ পূর্বাহ্ন

ওমিক্রন পৌঁছেছে ১০৬ দেশে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমিক্রন পৌঁছেছে ১০৬ দেশে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট এখনও বিশ্বজুড়ে ভাইরাসের নমুনায় আধিপত্যশীল রয়েছে। তবে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ক্রমান্বয়ে বাড়ছে এবং এটি বিশ্বজুড়ে এক ধরনের ঝুঁকি তৈরি করছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহামারি বিষয়ক হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
উদ্বেগজনক এই ভ্যারিয়েন্টের বিস্তারের ব্যাপারে ডব্লিউএইচও বলছে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের নমুনার জিনগত বিন্যাসে ৯৬ শতাংশে ডেল্টা মিলছে। তবে এই হার আগের সপ্তাহের ৯৯ দশমিক ২ শতাংশের তুলনায় কিছুটা কম। আর একই সময়ে ওমিক্রনের উপস্থিতি আগের সপ্তাহের ০ দশমিক ৪ শতাংশের তুলনায় বৃদ্ধি পেয়ে ১ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের অতি সংক্রামক নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন এখন পর্যন্ত বিশে^র ১০৬টি দেশে পৌঁছেছে।
সংস্থাটি বলছে, বিশ্বজুড়ে আধিপত্য বিস্তার করে আসা ডেল্টা ভ্যারিয়েন্ট ওমিক্রনের কাছে জায়গা হারাচ্ছে। ওমিক্রনের আধিপত্যশীল হয়ে ওঠার ইঙ্গিত পাওয়া গেছে। এই ভ্যারিয়েন্ট অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ছে। এমনকি কিছু কিছু দেশে ওমিক্রনের স্থানীয় সংক্রমণ এবং উচ্চ স্তরের ইমিউনিটি থাকা লোকজনের আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। তবে এই ভ্যারিয়েন্টের বিষয়ে এখনও সীমিত তথ্য পাওয়া যাচ্ছে। যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তি বাড়ছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana