বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৩৯ অপরাহ্ন

ওমিক্রন ঠেকাতে জোড়াল পদক্ষেপ নিচ্ছে সরকার

ওমিক্রন ঠেকাতে জোড়াল পদক্ষেপ নিচ্ছে সরকার

দেশে টানা কয়েক সপ্তাহ ধরে করোনার সংক্রমণ ও মৃত্যু একক সংখ্যায় রয়েছে। করোনার চিকিৎসার জন্য দেশে ১৮শ শয্যা রয়েছে। রোগী নেই, তাই হাসপাতালের অধিকাংশ শয্যা খালি রয়েছে। সংক্রমণে নিম্ন প্রবণতায় দেশের মানুষের মধ্যে মাস্ক পরা, ভ্যাকসিন নেওয়া ও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব দেখা যাচ্ছে। এ ব্যাপারে জোড়াল পদক্ষেপ নিচ্ছে সরকার।
লক্ষ্য করা যায়, সামাজিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠানেও স্বাস্থ্যবিধির বালাই নেই। আর এতেই বড় বিপদের আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।
বিশ্বব্যাপী নতুন করে ভীতি ছড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট। মাস্ক না পরলে এবং স্বাস্থ্যবিধি না মানলে দেশে ওমিক্রনের প্রকোপে মহামারির তৃতীয় ঢেউয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এর আগে ডেল্টা (ভারতীয়) ভ্যারিয়েন্টে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটে। ওমিক্রনের বিপর্যয় ঠেকাতে তাই আরও কঠোর হচ্ছে সরকার। এ নিয়ে ১৩টি সিদ্ধান্ত নিয়েছে কোভিড-১৯ প্রতিরোধ ও মোকাবিলায় গঠিত সমন্বয় কমিটি।
সব মন্ত্রণালয়/বিভাগে ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ কার্যকর করা হচ্ছে। আফ্রিকা ফেরতদের নিজ খরচে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর্মড ফোর্সেস ডিভিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোয়ারেন্টাইন মানতে ব্যবস্থা নেবে। কোভিড ভ্যাকসিন সনদ এবং ৪৮ ঘণ্টা পূর্বের কোভিড টেস্ট রিপোর্ট ছাড়া কোনো ব্যক্তি বিদেশ থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। কোনো এয়ারলাইন্স এ ধরনের কোনো যাত্রী পরিবহন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ওমিক্রন প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতর মনিটরিং সেল গঠন করবে। এই সেল ওমিক্রনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবে এবং তা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেবে। স্বাস্থ্যবিধি মানাতে অ্যাকশনে যেতে জেলা প্রশাসনকে চিঠি দেবে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়।
ইতোমধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মাস্ক না পরলে এবং স্বাস্থ্যবিধি না মানলে দেশে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ বাড়ার আশঙ্কা রয়েছে। মঙ্গলবার তিনি বলেন, ‘ওমিক্রন’ বিশ্বের ৯০ দেশে ছড়িয়ে গেছে। আমাদের দেশেও ধরা পড়েছে। কিন্তু মানুষ মাস্ক পরছে না এবং স্বাস্থ্যবিধিও মানছে না। এ জন্য ওমিক্রন বাড়ার আশঙ্কা করছে সরকার। ওমিক্রন ঠেকাতে সরকারের আরও কঠোর হওয়ার ইঙ্গিত দেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana