সোমবার, ২০ মার্চ ২০২৩, ০৬:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
হোসেনপুরে সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু কিছু লোক সবসময় বিরোধিতা করবেই, উলটা-পালটাও বলবে: প্রধানমন্ত্রী আরও তিন দিন ঝড়োহাওয়া বজ্রবৃষ্টির আভাস টি আর,কাবিখার টাকা গোবিন্দপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি সম্পাদকের পকেটে ভৈরবে গাঁজা ও ইয়াবাসহ ৪ মাদককারবারি গ্রেফতার কিশোরগঞ্জে জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে আলোচনাসভা দোয়া ও মিলাদ জারইতলা স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত কিশোরগঞ্জে বঙ্গবন্ধু উদ্যান ও কেন্দ্রীয় স্মৃতিসৌধ নির্মানের দাবী টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হলে বিশ্বনেতা হওয়াও সম্ভব: ডেপুটি স্পিকার
মিয়ানমারে খনি ধস, নিখোঁজ কমপক্ষে -৭০

মিয়ানমারে খনি ধস, নিখোঁজ কমপক্ষে -৭০

মিয়ানমারে খনি ধসে কমপক্ষে ৭০ জন নিখোঁজ রয়েছে। দেশটির উত্তরাঞ্চলের একটি জেড পাথরের খনি ধসে পড়েছে। স্থানীয় সময় বুধবার ভোর ৪টার দিকে কাচিন রাজ্যের হাকান্ত এলাকায় খনি ধসের ঘটনা ঘটে। খবর বিবিসির।

ওই এলাকায় উদ্ধারকাজ চলছে। ধারণা করা হচ্ছে, ধারণা করা হচ্ছে এই ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা সবাই অবৈধ খনির শ্রমিক।

বিশ্বে জেড পাথরের সবচেয়ে বড় উৎস মিয়ানমার। কিন্তু প্রায় সারা বছর ধরেই এর বিভিন্ন খনিতে দুর্ঘটনার খবর পাওয়া যায়।

হাকান্ত এলাকায় জেড খনিতে কাজ করা নিষিদ্ধ। কিন্তু স্থানীয় কর্তৃপক্ষের বিধিনিষেধ উপেক্ষা করে প্রায় সেখানে খনিতে কাজ চালানো হয়।

মাত্র কয়েকদিন আগেই হাকান্ত এলাকায় ভূমিধসে কমপক্ষে ১০ জন খনির শ্রমিক নিখোঁজ হন। তারা সবাই অদক্ষ ছিলেন।

২০২০ সালে হাকান্তের একটি খনির বর্জ্য একটি লেকে ধসে পড়ায় ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়। এদের মধ্যে অধিকাংশই অভিবাসী ছিলেন। এটা ছিল ওই অঞ্চলের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা।

মিয়ানমারে বছরে জেড বাণিজ্য ৩০ বিলিয়ন ডলারের বেশি। শুধু মিয়ানমার নয়, বিশ্বের সবচেয়ে বড় জেড খনিই হাকান্তে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana