শুক্রবার, ২০ মে ২০২২, ১০:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কুলিয়ারচরের ফরিদপুরে খালটের রাস্তার দুইপাশ দখলদারদের কবলে কটিয়াদী সরকারি কলেজে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান গ্রামের বাজারে কচুর লতি বিক্রি করে ভাইরাল অধ্যাপক হোসেনপুরে ট্রাক্টর চাপায় শিশুর মৃত্যু বাবার রাজনৈতিক আদর্শে উদ্বেলিত হয়ে যুবদল থেকে সরে দাড়ালেন পুত্র শাহীন পাকুন্দিয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু করিমগঞ্জে ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক প্রধানমন্ত্রীই পারেন জনগণের সকল প্রত্যাশা পুরণে -কিশোরগঞ্জে চিত্র নায়ক কাঞ্চন পাকুন্দিয়ায় সরকার নির্ধারিত মূল্যে ধান ও চাল সংগ্রহ শুরু সাংবাদিক শিরিন হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে বাংলাদেশ
বিশ্বজুড়ে ২০২১ সালে ৪৬ সাংবাদিক নিহত, কারাগারে ৪৮৮: আরএসএফ

বিশ্বজুড়ে ২০২১ সালে ৪৬ সাংবাদিক নিহত, কারাগারে ৪৮৮: আরএসএফ

২০২১ সালে বিশ্বজুড়ে ৪৬ সাংবাদিক নিহত হয়েছেন, বন্দি করা হয়েছে রেকর্ড ৪৮৮ সাংবাদিককে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) বৃহস্পতিবার এ তথ্য জানায়। খবর ডয়চে ভেলের।

আরএসএফ-এর তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বে ৪৮৮ জন সাংবাদিক জেলে ছিলেন- যা ১৯৯৫ সালে গণনা শুরুর পর সর্বোচ্চ৷ মিয়ানমার, বেলারুশ ও হংকংয়ে গণমাধ্যমের ওপর হামলার কারণে এত সংখ্যক সাংবাদিক গ্রেফতার হয়েছেন।

অপরদিকে, ২০২১ সালে ৪৬ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে, যা গণনা শুরুর পর সবচেয়ে কম৷ গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংস্থা আরএসএফ বলছে, ২০২১ সালে ৬০ জন নারী সাংবাদিক আটক হয়েছেন৷ এটিও একটি রেকর্ড।

সবচেয়ে বেশি সাংবাদিক আটক করেছে চীন৷ আরএসএফ এর হিসেবে সংখ্যাটি ১২৭। এর পরেই আছে মিয়ানমার (৫৩), ভিয়েতনাম (৪৩), বেলারুশ (৩২) ও সৌদি আরব (৩১)৷

২০২১ সালে মেক্সিকোতে সাত সাংবাদিক প্রাণ হারিয়েছেন৷ এর পরে আছে আফগানিস্তান (৬), ইয়েমেন (৪) ও ভারত (৪)৷

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana