শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

টাঙ্গাইল শাড়ি নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

একুশে ডেস্ক :

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশ না ভারতের- এ বিতর্কের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা আমাদের। অন্য কেউ নিতে পারবে না।

শুক্রবার গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

টাঙ্গাইল শাড়ি নিয়ে নিজের কৌশলী অবস্থানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এটা যে আমাদের, সেটা দেখানোর জন্য আমি কয়েকদিন একটানা শুধু টাঙ্গাইলই পরলাম যে, এটা আমাদের, কাজেই অন্য কেউ নিতে পারবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শেখ হাসিনা জানান, তার পরনের শাড়িটি ফ্রেঞ্চ শিফন নয় (খালেদা জিয়ার বহুল ব্যবহৃত দামি শাড়ি) শফিপুর আনসার একাডেমি থেকে কেনা একটি তাঁতের শাড়ি।  এই শাড়িকে তিনি শফিপুর শিফন বলে পরিচয় করিয়ে দেন।

তিনি বলেন, এটা বুঝতে হবে যে আমি এদেশের মাটি ও মানুষের সঙ্গে আছি। টাঙ্গাইলের তাঁতের শাড়িও আমি ব্যবহার করি এবং এর পেটেন্ট রাইটসের জন্য আবেদন করা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি ‘বাংলার টাঙ্গাইল শাড়ি’ বা ‘টাঙ্গাইল শাড়ি অব বেঙ্গল’ নামে একটি শাড়িকে জিআই স্বীকৃতি দেয় ভারতের শিল্প মন্ত্রণালয়। এতে তীব্র বিতর্কের জন্ম দেয়। টাঙ্গাইল বাংলাদেশের এলাকা ও টাঙ্গাইল শাড়ি বাংলাদেশের নিজস্ব পণ্য হওয়ার পরও ভারত কিভাবে তা নিজেদের পণ্য হিসেবে জিআই স্বীকৃতি পায়, সেই প্রশ্ন ওঠে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana