সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন

খোঁজ মিলল মহাকাশে হারিয়ে যাওয়া টমেটোর

খোঁজ মিলল মহাকাশে হারিয়ে যাওয়া টমেটোর

২০২২ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) টমেটো চাষ করেছিলেন নভোচারীরা। টমেটো চাষের দায়িত্বে ছিলেন মহাকাশচারী ফ্র্যাঙ্ক রুবিও। তখন তিনি দুইটি টমেটো ফলতে সক্ষম হন। কিন্তু সেই টমেটো দুইটি হারিয়ে যায়। সম্প্রতি মহাকাশ স্টেশনে হারিয়ে যাওয়া সেই টমেটোগুলোর খোঁজ মেলে।
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে সম্প্রতি একটি ভিডিওও প্রকাশ করা হয়েছে। একটি ছয় বেডরুমের কমপ্লেক্স থেকে টমেটো দুইটি আবিষ্কৃত হয়। বিজ্ঞানীরা সে সময় দেখতে পেয়েছিলেন, স্পেস স্টেশনে অনবোর্ড অবস্থায় ১৭ শতাংশ আর্দ্রতা কীভাবে জিপলক ব্যাগে থাকা খাবারকে প্রভাবিত করছে।
ফ্র্যাঙ্ক রুবিও স্পেস স্টেশনে খাবার মজুত করে রেখেচিলেন, যা পরবর্তীতে ভেসে যায়।
১৪ ডিসেম্বর নাসার কর্মকর্তারা একটি আপডেট দিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে লেখেন, টমেটোগুলো প্রাথমিকভাবে অদৃশ্য হওয়ার এক বছরেরও বেশি সময় পরে একটি প্লাস্টিক ব্যাগে ডিহাইড্রেটড অবস্থায় পাওয়া যায়। টমেটো দুইটি একেবারে চুপসে গেছে।
যদিও কোথা থেকে টমেটো দুইটি পাওয়া গিয়েছে, তার যথাযথ লোকেশন নাসা জানায়নি। নাসা আরো বলছে, টমেটো দুটি বিবর্ণ হয়ে গিয়েছে ঠিকই। তবে তাদের মধ্যে নতুন করে আর কোনও জীবাণু বা ছত্রাক জন্মায়নি এবং বৃদ্ধিও পায়নি।
রুবিও এর আগে একটি টমেটো হারিয়ে যাওয়ার কথা বলেছিলেন। এখন নাসা জানাল, ২০২২ সালে এক্সপোজড রুট অন-অরবিট টেস্ট সিস্টেম বা এক্সরুটিস পরীক্ষার অংশ হিসেবে সেই টমেটোটি ব্যবহার করা হয়েছিল।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana