বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

কিশোরগঞ্জে প্রথম উত্তোলিত স্বাধীন বাংলার পতাকা

কিশোরগঞ্জে প্রথম উত্তোলিত স্বাধীন বাংলার পতাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসুর ভিপি ও জি.এসসহ কেন্দ্রীয় ছাত্রলীগের উপস্থিতিতে ২রা মার্চ ’৭১-এ প্রথম স্বাধীন বাংলার মানচিত্র খচিত পতাকা উত্তোলন করা হয়। এরই ধারাবাহিকতা ও অনুপ্রেরণায় উদ্বুদ্ধ হয়ে কিশোরগঞ্জের তৎকালীন ছাত্রনেতা কামরুজ্জামান কমরু কালীবাড়ীর মোড়ের এক রেশনের দোকানের ছাদে ৬ই মার্চ স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করে। কিন্তু এক ঘন্টার মধ্যে পুলিশ প্রশাসন পতাকাটি নামিয়ে ফেলে।
পরে ১১ই মার্চ গুরুদয়াল কলেজ ছাত্র সংসদের তৎকালীন ভিপি মোস্তাফিজুর রহমান ও জি.এস নূরুল ইসলাম নুরুর (পরবর্তীকালে পৌর মেয়র) নেতৃত্বে শহীদ মিনারে মানচিত্র খচিত স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়। তখন মুক্তির নেশায় দিশেহারা ছাত্রনেতৃবৃন্দ যেমন- গোলাম রাব্বানী বুলবুল, সাব্বির আহমেদ মানিক, শাহবুদ্দিন ঠাকুর, ফজলুল হক, গৌরাঙ্গ সরকার. এম.এ আফজাল, নাসির উদ্দিন ফারুকী প্রমুখ- “বীর বাঙালী অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর।” শ্লোগানে শ্লোগানে কলেজ ক্যাম্পাসকে মুখরিত করে তুলেছিলেন।
উল্লেখ্য যে-অবশেষে আনুষ্ঠানিকভাবে ২৩ শে মার্চ ঐতিহাসিক রথখলা ময়দানে ছাত্রলীগের উদ্যোগে স্মরণকালের বৃহত্তম ছাত্র জনতার সমাবেশে ডাকসাইটে ছাত্রনেতা প্রবীন সাংসদ আব্দুল হামিদ (পরবর্তীকালে মহামান্য রাষ্ট্রপতি)। “বীর বাঙালী কোমর বাধ, যুদ্ধে যাবার সময় হলো” শ্লোগানে শ্লোগানে কম্পিত আকাশ-বাতাসে তক তক করে উড়ালেন স্বাধীন বাংলার মানচিত্র খচিত পতাকা।

শাফায়েত জামিল রাজীব
সম্পাদক
একুশে টাইমস্

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana