সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন

নামাজে চোখ রাখার নিয়ম

নামাজে চোখ রাখার নিয়ম

নামাজে থাকা অবস্থায় দৃষ্টিকে যত বেশি সংযত রাখা যাবে, নামাজে মনোযোগ বা খুশুখুজু বজায় রাখতে তত বেশি সহায়ক হবে। দৃষ্টির ব্যবহার না জানার কারণে অনেকে নামাজে এদিক-সেদিক তাকাতে থাকে, যা অনেক সময় নামাজ ভঙ্গের কারণ হয়। আবার অনেকে অতি সংযত করতে গিয়ে চোখ বন্ধ রাখেন, এটাও করা উচিত নয় বরং চোখ বন্ধ রাখা মাকরুহ।
হাদিসে এসেছে, হজরত আয়েশা (রা.) বলেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করলাম, নামাজে এদিক-সেদিক তাকানোর ব্যাপারে আপনি কী বলেন? জবাবে নবীজি (সা.) বলেন, এটা হলো শয়তানের ছোঁ মারা, যা দ্বারা শয়তান আল্লাহর বান্দাদের নামাজ থেকে গাফেল ও উদাসীন করে ফেলে’ (বুখারি : ৭১৮)।
অন্য একটি হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেন, ‘যখন কেউ নামাজে দাঁড়াবে, সে যেন এদিক-সেদিক না তাকায়, কারণ আল্লাহ তখন তার দিকে দৃষ্টি দিয়ে রাখেন যতক্ষণ না সে এদিক-সেদিক তাকায়’ (মুসনাদে আহমাদ : ১৭৮০০)। আর নামাজে দাঁড়িয়ে চোখ বন্ধ রাখতে নিষেধ করেছেন রাসুল (সা.)। আল্লামা ইবনে হুমাম (রহ.) বলেন, ‘চোখ বন্ধ করে নামাজ পড়া মাকরুহ। কেননা রাসুল (সা.) চোখ বন্ধ করে নামাজ পড়তে নিষেধ করেছেন। আর সুন্নত হচ্ছে, সেজদার স্থানের দিকে তাকিয়ে নামাজ পড়া। নামাজে চোখ বন্ধ রাখলে এই সুন্নত ছুটে যায়’ (বাদায়েউস সানায়ে : ১/২১৬)।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana