সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫২ পূর্বাহ্ন

একাধিক মরদেহের একত্রে জানাজার বিধান

একাধিক মরদেহের একত্রে জানাজার বিধান

একাধিক মৃত ব্যক্তির জানাজা একসঙ্গে পড়া জায়েজ কি? যদি জায়েজ হয় তা হলে এক্ষেত্রে জানাজার সময় ইমামের সামনে মরদেহগুলো কীভাবে রাখতে হবে? মরদেহগুলো পাশাপাশি রাখতে হবে, নাকি সামনাসামনি রাখতে হবে, নাকি উপরে-নিচে রাখতে হবে?
মাসুম বিল্লাহ কুমিল্লা
উত্তর : জানাজার জন্য একাধিক মরদেহ একত্রে উপস্থিত হয়ে গেলে সম্ভব হলে প্রত্যেকের জন্য আলাদা আলাদা জানাজা পড়া উত্তম। তবে সবগুলো মরদেহ একত্র করে একসঙ্গে জানাজা পড়াও জায়েজ আছে। এক্ষেত্রে উত্তম পদ্ধতি হলো, সবগুলো মরদেহ ইমামের সামনে পশ্চিম দিকে একের পর এক সারিবদ্ধভাবে রাখা। সে ক্ষেত্রে সবগুলো মরদেহ যদি পুরুষের হয় তা হলে বয়স ও মর্যাদার দিক থেকে যে বড় তাকে ইমামের সামনে প্রথমে রাখতে হবে। আর পুরুষ ও মহিলার জানাজা হলে ইমামের সামনে প্রথমে পুরুষের মরদেহ এরপর মহিলার মরদেহ রাখতে হবে। তাবেয়ী নাফে (রহ.) থেকে বর্ণিত-তিনি বলেন, ‘আবদুল্লাহ ইবনে ওমর (রা.) পুরুষ ও মহিলার জানাজা একত্রে পড়ালে পুরুষদের সামনে রাখতেন এরপর মহিলাদের রাখতেন’ (মুসান্নাফে ইবনে আবি শাইবা, বর্ণনা : ১১৬৮২)। অবশ্য এক্ষেত্রে মরদেহগুলো উত্তর-
দক্ষিণে সারিবদ্ধভাবে রেখেও জানাজা পড়া যাবে। (কিতাবুল আসল : ১/৩৫০; বাদায়েউস সানায়ে : ২/৫৬; খুলাসাতুল ফাতাওয়া : ২/২২৪)
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana