মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

সময়মতো মনোনয়নপত্র জমা দিতে ব্যর্থ প্রার্থীদের রিট খারিজ

সময়মতো মনোনয়নপত্র জমা দিতে ব্যর্থ প্রার্থীদের রিট খারিজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্ধারিত সময়মতো মনোনয়নপত্র দাখিল করতে না পারা প্রার্থীদের রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
একইসঙ্গে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর না থাকা ও ঋণ খেলাপি হওয়ার কারণে প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে করা রিটের শুনানির জন্য বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিন ধার্য করা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের যৌথ হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এদিকে, নির্বাচন কমিশন আইন ও বিধি সংক্রান্ত বিষয়াদিসহ জরুরি রিটের শুনানি গ্রহণ করতে হাইকোর্ট বিভাগে দুটি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

জানা যায়, গত ১০ ও ১১ ডিসেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন ২৪ প্রার্থী। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এসব রিট আবেদন দায়ের করা হয়েছে। এর মধ্যে এস এম এনায়েত করিমসহ (পটুয়াখালী-২) দুই প্রার্থীর রিট আবেদন খারিজ করে আদালত এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন আইন ও বিধি সংক্রান্ত বিষয়াদিসহ জরুরি রিটের শুনানি গ্রহণ করতে হাইকোর্ট বিভাগে দুটি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি। মঙ্গলবার থেকে এ দুই বেঞ্চকে এ সংক্রান্ত রিট শুনানির এখতিয়ার দিয়ে প্রধান বিচারপতির আদেশ জারি করা হয়েছে। বেঞ্চগুলো হলো-বিচারপতি আবু তাহের মো.সাইফুর রহমান ও বিচারপতি মো.বশির উল্লাহর বেঞ্চ এবং বিচারপতি মো.ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের বেঞ্চ। মূলত জাতীয় সংসদ নির্বাচনে যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং আপিল নামঞ্জুর করা হয়েছে, সেসব প্রার্থীদের হাইকোর্টে করা রিটের শুনানি হবে এ দুই বেঞ্চে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana