বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন

সৌদির সীমান্ত বাহিনীর গুলিতে নিহত শত শত অভিবাসী

সৌদির সীমান্ত বাহিনীর গুলিতে নিহত শত শত অভিবাসী

একুশে ডেস্ক :

সৌদি আরবের সীমান্ত বাহিনীর গুলিতে শত শত অভিবাসী নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সোমবার হিউম্যান রাইটস ওয়াচের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এসব হত্যাকাণ্ডের ঘটনা সৌদি-ইয়েমেন সীমান্তে ঘটেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিহতদের বেশিরভাগই ইথিওপিয়ার নাগরিক। তারা যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেন হয়ে সৌদিতে প্রবেশের চেষ্টা চালিয়েছিলেন। ওই সময় গুলিতে প্রাণ হারান তারা।

বিবিসিকে কয়েকজন অভিবাসী জানিয়েছেন, গুলিতে অনেকের অঙ্গহানিও হয়েছে। এছাড়া গুলিতে নিহতদের অনেকের মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখেছেন অভিবাসীরা।

‘তারা বৃষ্টির মতো আমাদের ওপর গুলি চালিয়েছে’-এই শিরোনামে হিউম্যান রাইটস ওয়াচের প্রকাশিত প্রতিবেদনে কয়েকজন অভিবাসীর লোমহর্ষক অভিজ্ঞতার কথা উল্লেখ করা হয়েছে।

অভিবাসীরা বলেছেন, তাদের ওপর গুলি করা হয়েছে এবং বিস্ফোরক অস্ত্র দিয়ে হামলা চালিয়েছে সৌদির পুলিশ ও সেনারা।

হিউম্যান রাইটস ওয়াচের এই প্রতিবেদনটির প্রধান প্রতিবেদক নাদিয়া হার্ডম্যান সোমবার বিবিসিকে বলেছেন, ‘আমরা যে তথ্য লিপিবদ্ধ করেছি সেটি নিশ্চিতভাবে গণহত্যা। মানুষ যে চিত্রের কথা বলেছেন তাতে বোঝা যায় সেটি মৃত্যুপুরি ছিল। মানুষের মরদেহ পাহাড়ি এলাকায় যেখানে সেখানে পড়ে ছিল।’

নাদিয়া হার্ডম্যান জানিয়েছেন, যারা এই হামলা থেকে বেঁচে গেছেন তারা তাদের কাছে অনেক ছবি ও ভিডিও পাঠিয়েছেন। তাদের ধারণা, সৌদির সীমান্ত বাহিনীর হামলায় ৬৫৫ জন নিহত হয়েছেন। কিন্তু এ সংখ্যা শত শত হতে পারে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana