বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন

চাঁদের আরও কাছে ভারতের ‘চন্দ্রযান-৩’

চাঁদের আরও কাছে ভারতের ‘চন্দ্রযান-৩’

একুশে ডেস্ক :
ভারতের চন্দ্রযান-৩-এর চাঁদের মাটিতে নামার কথা আগস্টের ২৩-২৪ তারিখে। সে অনুযায়ী গত বুধবার চাঁদের আরও কাছের একটি কক্ষপথে পৌঁছেছে মহাকাশযানটি। আর বৃহস্পতিবার মহাকাশযান (প্রপালশন মডিউল) থেকে বিচ্ছিন্ন হবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম, আর এর মধ্য দিয়েই মূলত শুরু হবে অবতরণ পর্বের সূচনা।
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) সূত্রে আনন্দবাজার তাদের এক প্রতিবেদনে লিখেছে, ল্যান্ডার মডিউল মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হওয়ার পর চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার ওপরের কক্ষপথে পৌঁছাবে এবং সেখান থেকে ধাপে ধাপে তাকে নামানো হবে চাঁদের মাটিতে।

চন্দ্রযান-৩-এর চাঁদের মাটিতে অবতরণের যে সূচি আগে দেওয়া হয়েছিল এখন প্রত্যাশা করা হচ্ছে তার আগেই অবতরণ করতে পারে যানটি। ইসরো কর্মকর্তাদের কেউ কেউ মনে করছেন, বৃহস্পতিবার বিক্রম আলাদা হয়ে গেলে তাকে চাঁদে নামানোর জন্য অনেক দিন সময় হাতে পাওয়া যাবে। মূল মহাকাশযানের তুলনায় বিক্রম আকারে ছোট হওয়ায় তাকে ঘুরপাক খাইয়ে নামানো সোজা।
বর্তমানে ভারতের চন্দ্রযান-৩ যেমন চাঁদের কক্ষপথে আছে, তেমনই আছে রাশিয়ার লুনা-২৫। দুটিই অবতরণ করবে চাঁদের দক্ষিণ মেরুতে। এখনও পর্যন্ত কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি। ২০১৯ সালে ভারতের চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ মেরুতে নামতে গিয়েছিল। তবে অভিযান ব্যর্থ হয়।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana