সোমবার, ১৫ Jul ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত সাড়ে ৫ হাজার, বহিষ্কার ৪ জন

এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত সাড়ে ৫ হাজার, বহিষ্কার ৪ জন

দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৫২২ জন শিক্ষার্থী। পরীক্ষায় নকলের অভিযোগে দিনাজপুর বোর্ডে দুজন, রাজশাহী ও বরিশাল বোর্ডে একজন করে মোট ৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
১১টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ ও বন্যার কারণে চট্টগ্রাম, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেওয়া হয়েছে। গতকাল রাজধানীর তেজগাঁও কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি ও এপ্রিলে শুরু করার আশা প্রকাশ করেন। তিনি বলেন, আগামী বছর আমাদের চেষ্টা থাকবে এ পরীক্ষাটা এপ্রিলে নেওয়ার। কিন্তু এটা অনেক কিছুর ওপর নির্ভর করে। এবারও আমরা চেয়েছিলাম আরও আগে পরীক্ষাটা নিতে। এরপরও সেটাকে আগস্টে আনতে হয়েছে। তবে চেষ্টা থাকবে, এসএসসিও ফেব্রুয়ারিতে নেওয়া হবে। রেজাল্ট ৬০ দিনের মধ্যেই হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যাদেরটা আগে হচ্ছে, তাদেরটা ৬০ দিনের মধ্যেই হবে, অন্যদেরটাও ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

প্রশ্ন ফাঁসের মতো অনাকাক্সিক্ষত ঘটনা এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ঘটবে না এমন আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, প্রত্যেকবারই নতুন সমস্যা এসে হাজির হয়। আমরা সেগুলোর ব্যবস্থা নিই। এবার আশা করি নতুন কোনো সমস্যা হবে না, পুরোনো সমস্যাগুলো আসবে না। ডেঙ্গুর উদ্বেগের মধ্যে শিক্ষার্থীদের এ বছর পরীক্ষা দিতে হচ্ছে। তবে অসুস্থ পরীক্ষার্থীদের জন্য আলাদা ব্যবস্থা রাখার কথা জানিয়েছেন দীপু মনি। পরীক্ষার্থীদের নির্বিঘ্নে কেন্দ্রে প্রবেশের সুযোগ দিতে কেন্দ্রের সামনে জড়ো না হয়ে অভিভাবকদের দূরে অবস্থান করার অনুরোধ জানিয়েছেন তিনি।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana