মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

ইউক্রেনে সব রুশ সামরিক যানে রহস্যময় ‘জেড’ চিহ্ন

ইউক্রেনে সব রুশ সামরিক যানে রহস্যময় ‘জেড’ চিহ্ন

একুশে ডেস্ক:

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযান শুরুর পর থেকে ইউক্রেনের রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে রুশ সামরিক যান। ট্যাংক থেকে শুরু করে রাশিয়ার সব সমর যানেই রয়েছে একটি বিষয়ে মিল। তা হলো রাশিয়ার প্রত্যেকটি যানের গায়ে ইংরেজি ‘জেড’ অক্ষরটি লেখা।

প্রশ্ন হচ্ছে এর অর্থ কি? এ ব্যাপারে রুশ চিন্তাবিদ গ্যালিনা স্টারভয়েটোভার ফেলো কামিল গালিভ এক টুইটে জানান, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া সামরিক যানের গায়ে ‘জেড’ অক্ষরটি লিখে দিচ্ছে।  অনেকেই এই চিহ্নকে ‘জয়ের চিহ্ন’ হিসেবে আখ্যা দিয়েছেন। কেউ কেউ আবার একে ‘জাপাড বা পশ্চিম’ বলে আখ্যা দিচ্ছেন।

এ ব্যাপারে কামিল গালিভ টুইটারে বলেন,  অল্প কয়েকদিন আগে আত্মপ্রকাশ করা এই নতুন  চিহ্নটি রাশিয়ার নতুন আদর্শ ও জাতীয় পরিচয়ের প্রতীক হয়ে উঠেছে।

শুধু সামরিক যান নয়, অনেক রুশ নাগরিক, ব্যবসায়ী এবং রাশিয়ার বাইরে থাকা রুশ সমর্থকেরা স্বেচ্ছায় এই চিহ্ন ব্যবহার করছেন। কেউ কেউ নিজেদের টি-শার্ট, কেউ জ্যাকেটে এমনকি গাড়িতেও ব্যবহার করছেন এই চিহ্ন।

তবে অন্য পর্যবেক্ষকেরা মতে,  যুদ্ধক্ষেত্রে নিজদের যান চিনতে করতে এবং ‘ভুলক্রমে নিজেদের মধ্যে যুদ্ধ এড়াতে’ এক ধরনের সংকেত হিসেবে এই চিহ্ন ব্যবহার করছেন রুশ সেনারা।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana