রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন

ইউক্রেনীয়দের আশ্রয় দিচ্ছে রাশিয়া!

ইউক্রেনীয়দের আশ্রয় দিচ্ছে রাশিয়া!

একুশে ডেস্ক:

বেসামরিক ইউক্রেনীয়দের রাশিয়াতে আশ্রয় দেওয়ার কথা জানিয়েছে রাশিয়া। যুদ্ধ বিধ্বস্ত শহরগুলো থেকে বেসামরিক জনগণ বের হয়ে যেতে পারেন সে জন্য সাময়িক সময়ের জন্য যুদ্ধবিরতির ঘোষণাও দিয়েছে তারা।  ইউক্রেনের রাজধানী কিয়েভ, মারিউপোল, সামি ও খারকিভের  জনগণ আশ্রয় নিতে হলে রাশিয়ায় আশ্রয় নিতে পারবেন।

রাশিয়ার দাবি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর অনুরোধের প্রেক্ষিতে তারা ইউক্রেনীয়দের নিজ দেশে আশ্রয় দিচ্ছে।

বেসামরিক মানুষ যেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত না হন সেজন্য ছয়টি মানবিক করিডোর তৈরির ঘোষণা দেয় রাশিয়া।

রাশিয়ায় যাওয়ার আগে কিয়েভ ও খারকিভের বাসিন্দাদের যেতে হবে বেলারুশে। সেখান থেকে ট্রেন, বাস বা প্লেনে করে রাশিয়ায় যেতে পারবেন আশ্রয়প্রার্থী ইউক্রেনীয়রা। এরপর তারা যেখানে ইচ্ছে যেতে পারবেন।

তবে রাশিয়ার প্রস্তাবিত এমন করিডোরকে অগ্রহণযোগ্য বলে জানিয়েছে ইউক্রেন।

দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেসচুক জানিয়েছেন, এগুলো অগ্রহণযোগ্য করিডর। আমাদের দেশের মানুষ বেলারুশ হয়ে রাশিয়ায় আশ্রয় নেবে না।

রাশিয়ার মানবিক করিডর তৈরির ঘোষণা দেওয়ার পর ইউক্রেনের পক্ষ থেকে তাদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ইউক্রেনের জনগণকে ইউক্রেনের মধ্য দিয়েই আশ্রয় নেওয়ার সুযোগ দিতে হবে।

রাজধানী কিয়েভ ও খারকিভসহ বেশ কয়েকটি শহর ঘিরে রেখেছে রাশিয়ার সৈন্যরা । আর এ শহরগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে তারা। ফলে সেখানে প্রতিদিন অসংখ্য বেসামরিক নাগরিক নিহত ও আহত হচ্ছেন।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana