শনিবার, ২৭ Jul ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের দ্বিতীয় দফা আলোচনা শুরু

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের দ্বিতীয় দফা আলোচনা শুরু

একুশে ডেস্ক:

ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা বেলারুশে দ্বিতীয় দফায় আলোচনায় বসেছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার বিকালে ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনার জন্য হেলিকপ্টারে বেলারুশ যান।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পদলিয়াক রুশ প্রতিনিধিবৃন্দের সঙ্গে আলোচনার তথ্য নিশ্চিত করে জানান, রাশিয়ার কর্মকর্তারা আলোচনায় অংশ নেওয়ার বিষয় নিশ্চিত করার পর ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনার জন্য রওনা দেয়।

ডেভিড আরহামিয়া নামে ইউক্রেনের একজন কর্মকর্তা হেলিকপ্টারের সামনে নিজের ও আরেক সহকর্মীর ছবি পোস্ট করে বলেন, রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য পথে।  দুই ঘণ্টার মধ্যে আলোচনা শুরু হবে।

এর আগে এক ভিডিও বার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছিলেন, ইউক্রেনের সঙ্গে তাদের আলোচনা অনুষ্ঠিত হবে।

লাভরভ কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই দাবি করেন, ইউক্রেনের প্রতিনিধিরা ইচ্ছাকৃতভাবেই আলোচনায় বসতে দেরি করেছে। এ সময় তিনি অভিযোগ করে বলেন, ইউক্রেনের সরকার পশ্চিমাদের পুতুল সরকার।

তার আগে বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে তাদের একদল প্রতিনিধি বেলারুশে অবস্থান করছেন। তিনি বলেন, আমাদের প্রতিনিধিরা সেখানে রাতে পৌঁছেছে। গতরাতেই ইউক্রেনের সঙ্গে সমঝোতা প্রত্যাশা করা হচ্ছিল। সারারাত, তারপর সকাল, তারা এখনো অপেক্ষা করছে।

পেসকভ আরও বলেন, আলোচনা শুরু হয়নি। ইউক্রেনের আলোচকদের স্পষ্টত কোনো তাড়া নেই। বৃহস্পতিবার তারা পৌঁছাবেন বলেও প্রত্যাশা করেন তিনি।

এর আগে সোমবার রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে আলোচনা করেন। কিন্তু বড় কোনো ফলাফল ছাড়াই আলোচনা শেষ হয়।

দ্বিতী দফার আলোচনায় ইউক্রেনের ফোকাস থাকবে, তাৎক্ষণিক যুদ্ধবিরতি, অস্ত্রবিরতি, বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডর।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana