বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত হচ্ছে কুইজ প্রতিযোগিতা ‘একুশে কুইজ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত হচ্ছে কুইজ প্রতিযোগিতা ‘একুশে কুইজ

লুৎফর রহমান নাঈম:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত হচ্ছে কুইজ প্রতিযোগিতা ‘একুশে কুইজ। প্রতিযোগীতার আয়োজক “চৌদ্দশত ইউনিয়ন কলেজ-বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ”   মঙ্গলবার  (৮ ফেব্রুয়ারি) আয়োজক সূত্রে এ বিষয়ে জানা যায়। আয়োজকরা জানান, প্রতিযোগিতাটি অনলাইনে হবে এবং  কিশোরগঞ্জ সদরের যে কেউ অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগীতায় অংশ নিতে কোনো রেজিস্ট্রেশন ফি লাগবে না। কিন্তু প্রতিযোগীকে আয়োজক কমিটির সাথে ২০ ফেব্রুয়ারির আগেই যোগাযোগ করতে হবে। আয়োজকরা আরো জানান, কুইজ প্রতিযোগিতাটি  ২১ ফেব্রুয়ারি, ২০২২ এ অনুষ্ঠিত হবে।  পরীক্ষার সময় ও বিস্তারিত  নিয়মকানুন  পরে জানানো হবে বলে সভাপতির পক্ষ থেকে বলা হয়েছে । বায়ান্নর ভাষা আন্দোলন, একাত্তরের স্বাধীনতা সংগ্রাম,বঙ্গবন্ধুর জীবনী এই তিনটি বিষয়ের উপর  প্রশ্ন করা হবে। এবং স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে  ৫০ টি প্রশ্ন করার সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। প্রতি প্রশ্নের জন্য প্রতিযোগী পাবে ১ নাম্বার এবং প্রতিটি ভুল উত্তরের জন্য  কাটা যাবে . ৫০। কুইজে অংশগ্রহণকারীদের মধ্যে  সেরা ৩ জন বিজয়ীর জন্য থাকছে  সম্মাননা স্মারক ও ক্রেস্ট । আর প্রথম ১০ জনের জন্য থাকছে শুধু সম্মাননা স্মারক।
এ প্রসঙ্গে সংগঠন এর বর্তমান সভাপতি লুৎফর রহমান নাঈম বলেন একুশে ফেব্রুয়ারি আমাদের ইতিহাসের একটি গৌরবোজ্জ্বল,স্মৃতিবিজড়িত দিন। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষার জন্য আন্দোলনে নেমেছিলেন আমাদের দেশের আপামর জনতা।পুলিশের গুলিতে রাজপথে প্রাণ দিয়েছিলো আব্দুস সালাম,আবুল বরকত, রফিক, আব্দুল জব্বার সহ আরো অনেকেই।  মাতৃভাষার প্রতি তাদের এই অকৃত্রিম  ভালোবাসা ও  আত্মত্যাগের ইতিহাস তরুণ প্রজন্মের মধ্যে জাগিয়ে দিতেই আমাদের এই ক্ষুদ্র আয়োজন।
সংগঠনের সহ সভাপতি জেসমিন আক্তার শান্তা ও শাহিনুল ইসলাম  বলেন  “বায়ান্নর ভাষা আন্দোলন,  স্বাধীনতা সংগ্রাম ও বঙ্গবন্ধু সম্পর্কে  আমাদের সবাইকে  জানা উচিত। আমাদের এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে  এ সম্পর্কে জানার আগ্রহ তৈরি হবে।
সংগঠনের সাধারণ সম্পাদক, ওমর হাসান রুবেল ও সাংগঠনিক  সম্পাদক,  জহির ফয়সাল বলেন  “এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা বায়ান্নর ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে প্রতিযোগীতার মাধ্যমে অনেক কিছুই  জানবে যা পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সহ  বিভিন্ন চাকরির পরীক্ষায় কাজে লাগবে। এ আয়োজনকে ঘিরে ইতিমধ্যে অত্র ইউনিয়নে নানা শ্রেণী-পেশার মানুষের মধ্যে ইতিবাচক আলোচনা হচ্ছে।

সভাপতি বলেন একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আমাদের এই আয়োজনে ব্যাপক সারা পাচ্ছি। আশা করি প্রতিযোগীদের সংখ্যা আমাদের ধারণার চেয়ে বেশি হবে।সবার আগ্রহ দেখে ভালো লাগছে খুব । আমরা ইতিমধ্যে প্রশ্নপত্র তৈরির  কাজ শুরু করেছি।
সংগঠনের সাধারণত সম্পাদক ওমর হাসান রুবেল  আগ্রহীদের কুইজে অংশগ্রহণ করতে  নিচের ফোন নাম্বার  অথবা  ই-মেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana