শনিবার, ২০ Jul ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন

পাহারার জন্য কুকুর কেনাবেচা করা যাবে কি?

পাহারার জন্য কুকুর কেনাবেচা করা যাবে কি?

একুশে ডেস্ক:
জিজ্ঞাসা : আমাদের এলাকার এক লোকের কাছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এক জোড়া খুব দামি কুকুর আছে। কুকুরগুলো মূলত সে কিনেছে নিজের ঘর পাহারা দেওয়ার জন্য। গত কয়েক দিন আগে ওই কুকুরগুলো কয়েকটা বাচ্চা দিয়েছে। আর আমাদের এলাকাটা যেহেতু একটু গ্রামের দিকে এবং সেখানে বসতিও কম তাই পাহারার জন্য সেখানে আলাদা লোকও পাওয়া যায় না। এজন্য আমাদের এলাকার কিছু লোক চাচ্ছে, ওই কুকুরগুলো বড় হলে কিনে নেবে।কারণ, ওই জাতের কুকুর পাহারার কাজ ভালো করে।
জানার বিষয় হল, ওই ব্যক্তির জন্য কি কুকুরগুলো বিক্রি করা এবং তার মূল্য দ্বারা উপকৃত হওয়া বৈধ হবে?
 জবাব : প্রশ্নের বর্ণনা অনুযায়ী কুকুরগুলো যেহেতু পাহারার কাজ ভালো করে আর পাহারার জন্য কুকুর রাখা এবং ক্রয়-বিক্রয় করা বৈধ, তাই পাহারার প্রয়োজনে কুকুরগুলো ক্রয়-বিক্রয় করা এবং মালিকের জন্য তার মূল্য ভোগ করা জায়েজ হবে।
উল্লেখ্য, শখের বশবর্তী হয়ে কিংবা বিজাতীয় ফ্যাশন অবলম্বনে কুকুর রাখা বা লালন-পালন করা ইসলামে জায়েজ নয়। হাদিসে এ ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, যে ঘরে কুকুর থাকে অথবা কোনো ধরনের প্রাণীর ছবি থাকে সেখানে রহমতের ফেরেশতা প্রবেশ করে না। (সহিহ বুখারি, হাদিস : ৫৯৪৯)। তাই পাহারা বা শিকারের প্রয়োজন ছাড়া কুকুর পালা যাবে না। (কিতাবুল আসল : ৫/৪১৫; আলমাবসুত, সারাখসী : ১১/২৩৪; ফাতাওয়া খানিয়া : ২/১৩৩; ফাতহুল কাদির : ৬/২৪৫; ফাতাওয়া হিন্দিয়া : ৩/১১৪; ইলাউস সুনান : ১৪/৪৩১)
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana