শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন

উইল না থাকলে বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে

উইল না থাকলে বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে

একুশে ডেস্ক:

ভারতের সুপ্রিম কোর্ট এক যুগান্তকারী রায় দিয়েছে। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, উইল না থাকলে  অপুত্রক বাবার সম্পূর্ণ সম্পত্তির অধিকারী হবেন মেয়ে। এমনকি বিয়ে হয়ে গেলেও মেয়ে বাবার সম্পত্তি পাবেন। ডয়েচে ভেলে ও টাইমস অব ইন্ডিয়া শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রায়ে বিচারপতিরা বলেছেন, অপুত্রক পিতা উইল না করলে তার মৃত্যুর পর সম্পত্তির অগ্রাধিকার পাবে তার মেয়ে। এরপর পরিবারের অন্যদের অধিকার। ছেলে থাকলে কী হবে, তা অবশ্য এই রায়ে স্পষ্ট করা নেই।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের বক্তব্য, সুপ্রিম কোর্ট আগেই এ বিষয়ে  অভিমত জানিয়েছিল। পিতার সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার। অর্থাৎ, ছেলে সন্তান থাকলে পঞ্চাশ শতাংশ ছেলে পেলে পঞ্চাশ শতাংশ মেয়ে পাবে।

এই রায়ের ব্যাখ্যা দিতে গিয়ে বিচারপতিরা জানিয়েছেন, হিন্দু সম্পত্তি আইনে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা আছে। ফলে বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হওয়ার কোনো কারণ নেই।

আইন বিশেষজ্ঞদের বক্তব্য, সুপ্রিম কোর্টের এ দিনের আইন যুগান্তকারী। কারণ, অধিকাংশ ভারতীয় হিন্দু পরিবারে একটি ভাবনা প্রচলিত। মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। বাপের বাড়ির সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না। অপুত্রক পিতার সম্পত্তি তখন ভাগ হয়ে যায় পরিবারের অন্য সদস্যদের মধ্যে। বাবা উইল করে মেয়েকে সম্পত্তি না দিয়ে গেলে মেয়ে তার বাবার সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হয়।

মেয়েদের সম্পত্তির অধিকার দিতেই হবে সুপ্রিম কোর্টের আজকেই রায় সেটাই স্পষ্ট করে দিল।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana