বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

কর্তব্যে শিথিলতা দেখালে ডিসি পদ থাকবে না

কর্তব্যে শিথিলতা দেখালে ডিসি পদ থাকবে না

একুশে ডেস্ক:

ডিসিদের নিজ নিজ কাজের প্রতি কঠোরভাবে দায়িত্বশীল হওয়ার নির্দেশ দিয়েছেন প্রজাতন্ত্রের সর্বোচ্চ কর্মকর্তা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন শেষে অনির্ধারিত আলোচনায় এমন নির্দেশনা দিয়েছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। একই সঙ্গে ধর্মীয় আলোকে ডিসিদের বিভিন্ন বিষয় ব্যাখ্যা করে সঠিকভাবে দায়িত্ব পালন করতে উদ্বুদ্ধ করেছেন।

আনুষ্ঠানিক অধিবেশন শেষে অনির্ধারিত আলোচনায় মন্ত্রিপরিষদ সচিব বলেন, যদি কোনো ব্যক্তি অন্য ব্যক্তির অধিকার নষ্ট করে তাহলে ক্ষতিগ্রস্ত ব্যক্তির কাছে ক্ষমা চেয়ে মাপ পাওয়া যায়। কিন্তু রাষ্ট্রীয় দায়িত্বে থেকে কেউ যদি জনগণের হক নষ্ট করেন তাহলে সেটা থেকে মাফ পাওয়ার উপায় নেই। তাই রাষ্ট্রীয় দায়িত্ব পালনের জায়গায় যারা থাকেন তাদের কর্তব্য বেশি। ডিসি পদ তেমনি একটি। ব্রিটিশ আমল থেকে এ পদের দায়িত্ব অনেক বেশি। সরকার আপনাদের বিশ্বাস করে দায়িত্ব দিয়েছে, সেটার গ্রহণযোগ্যতা রাখতে হবে। যারা পারবেন না, শিথিলতা দেখাবেন তাদের কী পরিণতি হয় অতীতে দেখেছেন। ডিসি পদ থাকবে না।

সূত্র জানায়, মাঠ প্রশাসনে ডিসিদের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ খুবই গুরুত্ব দেয়। কারও বিরুদ্ধে অভিযোগ উঠলে দ্রুত প্রত্যাহার করে নেওয়া হয়। অতীতে একাধিক নজির আছে। তাই তার এই মন্তব্যের গুরুত্ব আছে। অন্যদিকে মন্ত্রণালয়ভিত্তিক সেশনের পর বিকালে স্পিকার ও প্রধান বিচারপতি ভার্চুয়ালি যুক্ত হয়ে ডিসিদের বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন।

এসব বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো ব্রিফিং করা হয়নি। সম্মেলন সূত্রে জানা গেছে, স্পিকার তার বক্তব্যে আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগের সমন্বয়ে জনগণের জন্য সর্বোচ্চ সেবা নিশ্চিত করার প্রতি গুরুত্বারোপ করেছেন। অন্যদিকে প্রধান বিচারপতি তার বক্তব্যে সরকারি মামলা সংক্রান্ত বিষয়ে দ্রুত তথ্য দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে আদালতে সরকারি কর্মচারীদের যাতে অযথা হয়রানি করা না হয় সে বিষয়ে আশ্বাস দেন ডিসিদের।

এদিকে অর্থবছরের শুরুতে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের এককালীন অর্থ বরাদ্দ চেয়েছিলেন ডিসিরা। তবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই প্রস্তাব নাকচ করে দিয়েছে।

নিজ মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বছরে দুই বা তিন কিস্তিতে টাকা বরাদ্দ দিলে কাজে গতি ঠিক থাকে। কাজের মনিটরিং ভালো হয়, ফলাফলও ভালো হয়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বোরো মৌসুমের জন্য দেশে সব ধরনের সারের পর্যাপ্ত মজুত আছে। সংকটের গুজব ছড়িয়ে কেউ কেউ দাম বাড়ানোর চেষ্টা করছে, ভ্রাম্যমাণ আদালতে তাদের শাস্তির ব্যবস্থা করা হবে। ডিসিরা তদারকি করবেন। কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারাও বিষয়টি দেখবেন। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকায় আসা কৃষিপণ্যের ট্রাকে চাঁদাবাজি বন্ধে ডিসিদের সহযোগিতা চেয়েছেন।

তিনি বলেন, দিনাজপুরে কিংবা ঈশ্বরদী বা সাতক্ষীরায় চাষিরা মাঠ পর্যায়ে ফসল বিক্রি করে ১৫ টাকা পাচ্ছে প্রতি কেজিতে। ঢাকায় এসে সেটা ৪০-৪৫ টাকা হবে কেন? এটা হলো মধ্যস্বত্বভোগী বা ফড়িয়া। ট্রাকের খরচ বা কোথাও চাঁদাবাজির শিকার যদি তারা হয়ে থাকে, তাহলে কত টাকা কোথায় দিল? সেটা আমরা বের করে সমাধানের চেষ্টা করব।

শান্তি মিশনে প্রশাসনের কর্মকর্তাদের নেওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত : জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কেএম আলী আজম সাংবাদিকদের বলেছেন, ওমিক্রন খুব বেশি ছড়াচ্ছে। এ বিষয়ে ডিসিদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে প্রশাসনের কর্মকর্তাদের অংশ নেওয়ার প্রস্তাবের বিষয়ে তিনি বলেন, ইউএন মিশনের বিষয়টি নির্ভর করে যে দেশে ইউএন মিশন যাবে এবং সেখানে ইউএন-এর পক্ষ থেকে চাহিদার ওপর ভিত্তি করে। এ বিষয়ে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া জেলা পর্যায়ে পরিকল্পনা উন্নয়ন শাখা গঠনে আইএমইডি অনুরোধ জানিয়েছে। তাদের যেহেতু জেলা পর্যায়ে অফিস নেই, তাদের পক্ষে ডিসিরা যাতে এই কার্যক্রম মনিটর করেন। এজন্য একটি শাখা গঠন করতে হলে জনবল লাগবে, অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। স্বল্প সময়ে গঠন করতে চাইলে বর্তমান জনবল কাঠামো দিয়েই শাখা গঠনের জন্য ডিসিদের বলেছি। তৃতীয় শ্রেণির সব ধরনের পদে নিয়োগের জন্য সিলেকশন বোর্ড গঠনে ডিসিদের প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, তৃতীয় শ্রেণির সব ধরনের পদে নিয়োগের জন্য সিলেকশন বোর্ড গঠন করা আছে। কোনো বিভাগের কেন্দ্রীয় পর্যায়ের নিয়োগ ছাড়া আঞ্চলিক পর্যায়ে তৃতীয় শ্রেণির যেসব নিয়োগ হবে, সেখানে বিভাগীয় সিলেকশন বোর্ড করবে।

শুল্ক কমিয়ে চিকন চাল আমদানির প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, শুল্ক কমিয়ে বেসরকারিভাবে চিকন চাল আমদানির প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে। এছাড়া ডিসিদের প্রস্তাব অনুযায়ী আগামী বৃহস্পতিবার থেকে উপজেলা পর্যায়ে এক হাজার ৭৬০ জন ডিলারের মাধ্যমে ওএমএসে চাল ও আটা বিক্রি শুরু হবে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana