বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

কটিয়াদীতে অজ্ঞাত রোগে ১৭ গরুর মৃত্যু

কটিয়াদীতে অজ্ঞাত রোগে ১৭ গরুর মৃত্যু

ফাইল ছবি

 দর্পন ঘোষ (কটিয়াদী কিশোরগঞ্জ) প্রতিনিধি:

কটিয়াদীতে চান্দপুর ইউনিয়নের চান্দপুর পূর্ব পাড়া ও মদিনাচ পাড়া গ্রামে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ১৭ গরুর মৃত্যু হয়েছে। হঠাৎ করে গরু মৃত্যুর ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকার লোকজন। অজানা এ রোগে প্রতিদিনিই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ।

জানা গেছে , গত কয়েকদিনে চান্দুপুর পূর্বপাড়া গ্রামের জজ মিয়ার ৩টি, রমজান মিয়া ৩টি, আ: বারিকের ২টি, মস্তোফার ২টি, আব্দুল হাইয়ের ২টি, রতন মিয়া, গোলাপ মিয়া, মনির মিয়া, আব্দুল আজিজ ও মদিনাচ পাড়ার ইয়াছিন মিয়ার ১টি করে গরু মারা যায়। এছাড়াও হারুন, সাদ্দাম, তাহের, মনির, লিটনসহ অনেকের গরু অসুস্থ রয়েছে । চান্দপুর ইউনিয়নে অজ্ঞাত রোগে গরুর মৃত্যুর সংবাদ পেয়ে কিশোরগঞ্জ জেলা প্রাণি সম্পদ অফিস ও হাসপাতাল এর ডা. জালাল উদ্দিনের নেতৃত্বে ৩ সদস্য ও কটিয়াদী উপজেলা ভ্যাটেনারি সার্জন ডা. নাছির উদ্দিন মুন্সির নেতৃত্বে ৩ সদস্যের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন, মৃত ও আক্রান্ত গরুর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় প্রেরণ করেছেন। উপজেলা ডেইরি এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ বোরহান উদ্দিন জানান, গরু মারা যাওয়ার আগে মুখ দিয়ে লালা ঝরতে থাকে। আক্রান্ত গরু কোন খাবার খায় না এবং গরুর মুখ মাটিতে লাগিয়ে ঘসতে থাকে। এক পর্যায়ে আক্রান্ত গরু নিস্তেজ হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো: নাসির উদ্দিন মুন্সী জানান, গরুগুলো মারা যাওয়ার কারণ এ মুহূর্তে বলা যাচ্ছে না। জেলা ও উপজেলার প্রাণিসম্পদ কার্যালয়ের একটি টিম উক্ত এলাকায় গিয়ে আক্রান্ত গরুর নমুনা সংগ্রহ করে ঢাকায় ল্যাবে পাঠানো হয়েছে। নমুনা রিপোর্টের ফলাফল পাওয়া গেলে গরু মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana