শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন

৫ শতাংশ অর্থ বরাদ্দ বাড়িয়েছে মার্কিন সরকার

৫ শতাংশ অর্থ বরাদ্দ বাড়িয়েছে মার্কিন সরকার

একুশে ডেস্ক:

যুক্তরাষ্ট্রে সামরিক খাতে ৫ শতাংশ অর্থ বরাদ্দ বাড়িয়েছে মার্কিন সরকার। ২০২২ অর্থবছরে সামরিক খাতে ৭৭০ বিলিয়ন ডলার ব্যয় করবে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করেছেন। বর্ধিত এ ব্যয়ের অর্ধেকেরও বেশি খরচ হবে সেনাবহর সমৃদ্ধকরণ, যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ ক্রয় বিষয়ক খাতে। হোয়াইট হাউস এ বিষয়টি নিশ্চিত করেছেন।

জো বাইডেনের স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত হলো এ বিলটি। স্বাক্ষরের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, দেশের সামরিক ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য এ আইন অত্যন্ত উপযোগী। পাশাপাশি নতুন এ আইনের মাধ্যমে মার্কিন সেনা সদস্য ও তাদের পরিবারের সদস্যদের প্রতি ন্যায়বিচার ও সরকারের যে অংশ মূলত সমালোচক, জাতীয় প্রতিরক্ষার প্রতি তাদের সমর্থনও নিশ্চিত হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড়, সমৃদ্ধ ও শক্তিশালী সামরিক বাহিনী হলো মার্কিন সামরিক বাহিনী। এ বাহিনীর বহুমাত্রিকতা ও বিস্তৃতির কারণে প্রতি বছর মার্কিন সামরিক খাতে সরকারি অর্থায়নের জন্য রীতিমতো আইন প্রণয়ন করতে হয়। সেই আইনের নামই হলো ন্যাশনাল ডিফেন্স অথারাইজেশন অ্যাক্ট (এনডিএএ)। গত ৬ দশক ধরে প্রতিবছরই জারি হচ্ছে এনডিএএ। চলতি বছরের আইনের নাম ‘এনডিএএ ২০২২’।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana