শনিবার, ২০ Jul ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

কিশোরগঞ্জের কুলিয়ারচরে তৃণচিত্রে বাংলাদেশের প্রতিচ্ছবি

কিশোরগঞ্জের কুলিয়ারচরে তৃণচিত্রে বাংলাদেশের প্রতিচ্ছবি

আমিনুল হক সাদী, চীফ রিপোর্টার:

মুক্তিযুদ্ধ ও দেশের প্রতি ভালোবাসা থেকে তৃণচিত্রে বাংলাদেশের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলেছেন কিশোরগঞ্জের কুলিয়াচরের কৃষক রুমান আলী শাহ। নিজের এক খন্ড জমিতে দীর্ঘ আট মাস পরিশ্রম করে নানান জাতের ঘাস দিয়ে তিনি দেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধ বানিয়েছেন। কৃষকের হাতে বানানো দেশের এ প্রতিচ্ছবি এক নজর দেখতে শিশুসহ নানান বয়সী মানুষ সেখানে ছুটে আসছেন।

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের জাফরাবাদ গ্রামের কৃষক রুমান আলী শাহ ৬ শতক ভূমিতে নানান জাতের ঘাস দিয়ে বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও স্মৃতিসৌধের চিত্র ফুটিয়ে তুলেছেন। এঁেকছেন মহান বিজয় দিবস, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।

রুমান আলী জানান, তিনি স্বাধীনতার ৫০ বছরে মহান বিজয় দিবস উপলক্ষে আট মাস পরিশ্রম করে দেশের এ প্রতিচ্ছবি ফুটিয়ে তুলেছেন। নতুন প্রজন্ম যাতে দেশ প্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয় সে কামনা থেকেই তিনি এটি করেছেন।
এদিকে তৃণচিত্রে দেশের প্রতিচ্ছবি দেখতে অনেকেই সেখানে আসছেন। দেখে অনেকেই এই চিত্রকর কৃষক রুমান আলী শাহকে ধন্যবাদ জানিয়েছেন।

কুষক রোমান শাহ আলী তার খামারবাড়ির এক পাশে ছয় শতক জমির ওপর মহান বিজয় দিবস উপলক্ষে সবুজ ঘাসের বেষ্টনী দিয়ে তৈরি করেন জাতীয় স্মৃতি সৌধ, বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা। এঁকেছেন কৃষিক্লাব, জাতীয় সংগীতের প্রথম দুই লাইন, কৃষি নিয়ে একটি স্লোগান আর মহান বিজয় দিবস কথাটি।

এর আগে শহীদ ও স্বাধীনতা দিবসে পালং আর লাল শাক রোপণের মাধ্যমে বাংলাদেশের মানচিত্র, প্রতীক নৌকা, শহীদ মিনার ফুটিয়ে তুলেছিলেন এই কৃষক। তার এই অনবদ্য শিল্পকর্ম দেখে মুগ্ধ দর্শনার্থীরা।
কুলিয়ারচর উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আক্রাম হোসেন বলেন, অন্যান্য কৃষক আর রোমান আলী শাহর মধ্যে পার্থক্য হলো সাধারণ কৃষকরা শুধু অর্থনৈতিক লাভ চান আর রোমান আলী শাহ লাভের পাশাপাশি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন শিল্পকর্ম তৈরি করেন। যা মানুষকে বিনোদনসহ দেশের প্রতি মমত্ববোধ তৈরি করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবাইয়াত ফেরদৌসী বলেন, রোমান আলী শাহ একজন সফল ও প্রকৃত দেশপ্রেমিক কৃষক। কৃষক ফসল ফলাবে এটাই স্বাভাবিক। কিন্তু রোমান আলী শাহ প্রতি বছর প্রতিটি জাতীয় দিবসে নিজস্ব উৎপাদন দিয়ে যেভাবে বিভিন্ন জিনিস তৈরি করেন, এতে তার দেশপ্রেম ও দেশের প্রতিটি মমত্ববোধই ফুটে ওঠে।

কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইয়াসির মিয়া জানান, দেশটাকে যে কৃষক ও শ্রমিকরাই বেশী ভালোবাসে কৃষক রুমান আলী শাহ তারই প্রমাণ।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana